Sign Up

OR

Sign In

যে পাঁচটি বিষয় মা’কে শিশুর জন্মের পর পূর্বের অবস্থায় ফিরিয়ে নিতে সাহায্য করে

প্রেগনেন্সি এবং গর্ভবতী মায়ের শরীরে আয়রনের চাহিদা
গর্ভকালীন সময়ে মায়েদের যেসব ওষুধ খেতে চিকিৎসকেরা পরামর্শ এন এর মধ্যে সবচেয়ে বেশি সম্ভবত আসে আয়রন ট্যাবলেট এর কথা। মায়েদের শরীরে এই সময় আয়রন অনেক বেশি প্রয়োজন।

গর্ভকালীন সময়ে মায়েদের যেসব ওষুধ খেতে চিকিৎসকেরা পরামর্শ এন এর মধ্যে সবচেয়ে বেশি সম্ভবত আসে আয়রন ট্যাবলেট এর কথা। মায়েদের শরীরে এই সময় আয়রন অনেক বেশি প্রয়োজন। কেন এই সময় আয়রন এর প্রয়োজনীয়তা এবং প্রতিদিনের নির্দিষ্ট চাহিদা সম্পর্কে জেনে নেই কিছু তথ্যঃ

আয়রনের_প্রয়োজনীয়তাঃ
১। আয়রন হিমোগ্লোবিন তৈরিতে অনেক বেশি সহায়ক। এটি গর্ভবতী মায়ের শরীরে প্রয়োজনীয় হিমগ্লোবিন তৈরিতে অনেক বেশি সহায়ক ভূমিকা পালন করে।

২। আয়রন মাইগ্লোবিন ( একটি প্রোটিন যা থেকে শরীরের মাংসপেশীতে অক্সিজেন যায়) তৈরির অনেক বড় এবং মুখ্য একটি উপাদান।

৩। শরীরের ইমিউন সিস্টেম সঠিক পথে রাখতে আয়রন অনেক বেশি গুরুত্বপূর্ণ।

৪। গর্ভকালীন সময়ে শরীরের পরিবর্তনের সাথে সাথে গরভার শিশুর জন্য এসব উপাদানই অনেক বেশি মাত্রায় প্রয়োজন যা আয়রন ছাড়া পাওয়া সম্ভব নয়। তাই এই সময় অতিরিক্ত আয়রনের ঘাটতি মেটাতে মায়েদের আয়রন এর সাপ্লিমেন্ট খেতে বলা এতে শিশুর ওজন, এবং শারীরিক সবকিছু স্বাভাবিক থাকে।

একজন_নারীর_শরীরে_আয়রনের_চাহিদাঃ
গর্ভবতী মায়েদের ক্ষেত্রে তাঁদের শরীরে সাধারণত প্রতিদিন ২৭ মিলিগ্রাম আয়রনের প্রয়োজন হয়। সাধারণ নারীদের ক্ষেত্রে এর মাত্রা ১৮ মিলিগ্রাম।

আয়রনের_প্রধান_উৎসগুলোঃ

একজন মা তাঁর শরীরের প্রয়োজনীয় আয়রন পেতে পারে নিচের খাবারগুলো থেকেঃ

১। ১ কাপ ফর্টিফাইড সিরিয়াল- ২৪ মিলিগ্রাম।
২। ১ কাপ সেদ্ধ শিমের বিচি- ৫.২ মিলিগ্রাম।
৩। ১ কাপ সেদ্ধ মটরশুঁটি- ৪.৮ মিলিগ্রাম।
৪। ১ আউন্স ভাঁজা মিষ্টি কুমড়া বিচি- ৪.২ মিলিগ্রাম।
৫। ১/২ কাপ সেদ্ধ পালংশাক- ৩.২ মিলিগ্রাম।

আপনজন ব্লগে প্রকাশিত সকল লিখা আপনাদের বিভিন্ন বিষয়ে সচেতন করে তোলার জন্য। এখানে দেয়া টিপস গুলোই সকল সমস্যার সমাধান না তবে এই লিখা গুলো পরে আপনাদের সচেতন হতে হবে কিন্তু যে কোন পদক্ষেপ নেয়ার আগে অবশ্যই অভিজ্ঞ ডাক্তারের সাথে কথা বলে নিতে হবে। 

আপনজন সগর্ভা অ্যাপ টি প্লে স্টোর থেকে ডাউনলোড করতে Click here

 

আপনজন কল সেন্টারে আপনার যে কোন সহায়তার জন্য রয়েছেন অভিজ্ঞ ডক্টর। ১৬২২৭ নাম্বারে ফোন করেই কথা বলে নিতে পারেন ডক্টরের সাথে আর আপনার সমস্যার সমাধান নিতে পারেন খুব সহজে। এছাড়া আপনজন সেবা আপনাকে দিতে পারে অনেক সমস্যার সমাধান। আপনজন সেবা নিতে কল করুন ১৬২২৭ এই নাম্বারে। 

গর্ভবতী এবং সদ্য মায়েদের জন্য যে কোন টিপস পেতে ফোন করুন ১৬২২৭ এই নাম্বারে। দেশের প্রথম মোবাইল হেলথ সার্ভিস প্রভাইডার আপনজন।